মানিকগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি

  • Follow us on TwitterFollow us on Twitter
  • We are on FacebookWe are on Facebook

পরিমিত ব্যবহার করুন, দারিদ্র মোচনে ভুমিকা রাখুন!

চেয়ারম্যানের বাণী

 বিসমিল্লাহির রাহমানির রাহিম

বিদ্যুৎ সভ্যতার চাবিকাঠি এবং আর্থ সামাজিক উন্নয়নের পথিকৃত। এ বাস্তবতাকে উপলব্ধি করে দেশের গ্রামীণ জনগণের জীবনমান ও আর্থ সামাজিক উন্নয়নের লক্ষ্যে ১৯৭৭ সালের ৩১শে অক্টোবর তারিখে জারীকৃত অধ্যাদেশ বলে পল্লী বিদ্যুতায়ন বোর্ড প্রতিষ্ঠা করা হয়। সমবায়ের সার্বজনীন নীতিমালা এবং ‘লাভ নয় লোকসান নয়’ এ দর্শনের উপর ভিত্তি করে এবং গ্রাহকগণকে সমিতির প্রকৃত মালিকানার স্বীকৃতি দিয়ে এযাবত দেশের ৪৬০টি উপজেলার সমন্বয়ে ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতি গঠিত হয়েছে।

পল্লী বিদ্যুতায়ন কার্যক্রমের আওতাভূক্ত এলাকায় মার্চ,২০১৭ ইং পর্যন্ত ৩,৪৩,৭৬৪ কিঃ মিঃ বিদ্যুৎ বিতরণ লাইন এবং ৭৬৭টি বৈদ্যুতিক উপকেন্দ্র নির্মাণ করে ৬৬,৫৫৫টি গ্রামে প্রায় ১ কোটি ৮২ লক্ষ ৫৫৯ জন বিভিন্ন শ্রেণীর গ্রাহককে বিদ্যুৎ সংযোগ প্রদান করা হয়েছে। সংযোগকৃত গ্রাহকের মধ্যে ১,৬০,৭৪২ টি শিল্প সংযোগ ও ২,৬৪,১৪৬ টি সেচ সংযোগ রয়েছে যার মাধ্যমে একদিকে যেমন বিপুল পরিমাণে গ্রামীণ জনগোষ্ঠির কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির মাধ্যমে দারিদ্র বিমোচনের ব্যবস্থা গ্রহণ নিশ্চিত হয়েছে অন্যদিকে তেমন অধিক ফসল উৎপাদনে পল্লী বিদ্যুতায়ন কর্মসূচী প্রভূত অবদান রেখে চলেছে। ১,৬২,৯৮,৯৬০ টি আবাসিক সংযোগ প্রদানের ফলে আনুমানিক ১০ কোটি ৬৮ লক্ষ ৯৩ হাজার ৬৭৩ জন মানুষ পল্লী বিদ্যুতায়ন কার্যক্রমের মাধ্যমে বিদ্যুতের সুবিধা ভোগ করেছেন। পল্লী বিদ্যুতায়ন কার্যক্রমের ইতিবাচক প্রভাব বিদ্যুতায়িত এলাকার সকল ক্ষেত্রে সুস্পষ্টভাবে প্রতিভাত হচ্ছে।

পল্লী অঞ্চলের জনসাধারণের একাংশ যেমন বিদ্যুতের আলোকে উদ্ভাসিত হয়েছেন, অন্য অংশ যারা বিদ্যুতের সুবিধা প্রত্যাশী তারা পল্লী বিদ্যুৎ সমিতি সমূহে প্রাপ্তির সম্ভবনার বিষয়ে খোঁজখবর নিচ্ছেন। তাঁদের চাহিদার প্রতি আমরা সচেতন। এলক্ষ্যে পল্লী বিদ্যুতায়ন বোর্ড ও সরকারের পক্ষ থেকে যথাযথ পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। জনসেবামূলক প্রতিষ্ঠান হিসেবে সকল শ্রেণীর গ্রাহকদের বক্তব্য শ্রবন করে যথোপযুক্ত সূচনা করা হয়েছিল। সে হাসি যেন ম্লান না হয় সেদিকে আমাদের সর্বদা সজাগ দৃষ্টি রাখতে হবে। পল্লী বিদ্যুৎ সমিতির কার্যক্রম পরিচালনার সকল ক্ষেত্রে স্বচ্ছতা, জবাবদিহিতা, সততা ও একনিষ্ঠতা বজায় রাখতে হবে।


 সমিতির সর্বস্তরের গ্রাহক সদস্যদের উন্নত সেবা প্রদান, গ্রাহকদের সমস্যার সমাধান এবং অধিক সংখ্যক গ্রাহককে বিদ্যুৎ সংযোগ প্রদান করার চেতনায় সকলের সমন্বিত দৃপ্ত অঙ্গীকার ঘোষিত হবে এ কামনা করছি। গ্রাহক সদস্যগণকে আহ্বান জানাচ্ছি, যেন সমিতির উত্তরোত্তর উন্নয়নের স্ব স্ব ক্ষেত্র থেকে তাঁরা সকল সময়ে সহযোগিতার হাত প্রসারিত রাখেন।

আমি মানিকগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির সর্বাঙ্গীন সাফল্য কামনা করছি এবং মহান আল্লাহর কাছে প্রার্থনা করছি যেন তিনি সকল ক্ষেত্রে আমাদের সহায় হোন।

( মেজর জেনারেল মঈন উদ্দিন)
চেয়ারম্যান
পল্লী বিদ্যুতায়ন বোর্ড।


সাম্প্রতিক খবরাখবর